প্রবন্ধ-গবেষণায় পুরস্কার পাচ্ছেন শাবিপ্রবি শিক্ষক মাসুদ পারভেজ

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, জুন ১৩, ২০২১

শাবি প্রতিনিধিঃ

আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’এ প্রবন্ধ-গবেষণা ক্যাটাগরিতে ‘চলচ্চিত্রনামা’র জন্য পুরস্কার পাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মাসুদ পারভেজ।

গত শুক্রবার বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এবারের কালি ও কলম পুরস্কার অর্জনকারী অন্যান্যরা হলেন, কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’র জন্য মোজাফফর হোসেন, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা সাহিত্য ‘১৯৭১ বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’র জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’র জন্য রণজিৎ সরকার মনোনীত হয়েছেন।
আগামী ১৮ জুন সন্ধ্যায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে তাদের এ পুরস্কার দেওয়া হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ, পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার এবং কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। ভার্চুয়াল এ আয়োজনে সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন।
পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় সহকারী অধ্যাপক মাসুদ পারভেজ তার অনুভূতি ব্যক্ত করে বলেন, “আইএফআইসি ব্যাংক কালি ও কলম পুরস্কার ২০২০-এ আমার ‘চলচ্চিত্রনামা’ বইটি প্রবন্ধ ও গবেষণা শাখায় মনোনীত হওয়ায় আমি আনন্দিত। আমার ছাত্র-ছাত্রীদের ক্লাসরুমে সংবাদটি দিতে পারলে এই আনন্দ দ্বিগুণ হতো। তারাই আমার আনন্দ ও অনুপ্রেরণার উৎস। আরেকজনের পাঠ ও লেখালেখি আমাকে অনুপ্রেরণা যোগায় তিনি হলেন কবি জফির সেতু। পুরস্কার পেলে বইটি পাঠকের নজরে আসে এটা একটা বাড়তি পাওনা। সবকিছু মিলিয়ে অতিমারীর এইকালে পুরস্কারপ্রাপ্তির সংবাদটি একধরনের মানসিক প্রশান্তি দিয়েছে আমাকে।”
উল্লেখ্য, সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ দিয়ে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন।