কথাসাহিত্যে চর্যাপদ সাহিত্য একাডেমি পদক পেলেন শাবি শিক্ষক নিলুফা

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, মে ২৪, ২০২১
শাবিপ্রবি প্রতিনিধি: দেলোয়ার হোসাইন
কথাসাহিত্য ক্যাটাগরিতে চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক ২০২১ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবি) বাংলা বিভাগের অধ্যাপক ড.নিলুফা আক্তার।
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে গত বছর এ আয়োজন বন্ধ থাকায় এবার দুই বছরের পদক একসঙ্গে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।
সারাদেশ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট ১২ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে কথাসাহিত্য ক্যাটাগরিতে অধ্যাপক ড. নিলুফা আক্তার রয়েছেন।
চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি স্বাক্ষরিত পত্রের মাধ্যমে পদক প্রাপ্তদের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জুরিবোর্ডের প্রধান সমন্বয়কারী কবি শিউলী মজুমদার ও উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী জয়ন্তী ভৌমিকের যৌথ বিবৃতিতে এ পদক ঘোষণা করেন।
অধ্যাপক ড.নিলুফা আক্তারে কাছে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ‘চর্যাপদ সাহিত্য একাডেমি’কে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমরা যারা নিভৃতে সাহিত্যচর্চা করি তাদের জন্য এই স্বীকৃতি একটি ইতিবাচক দিক। সাহিত্যচর্চার জন্য যেমন গোষ্ঠীগত চেতনা সহযোগিতার প্রয়োজন হয় না; তেমনি কাজের মূল্যায়ন যারা করার তারা ঠিকই করেন। মূল্যায়নকারীর ওজনের চেয়ে বরং তিনি বা তারা কতটুকু নিষ্ঠ সেটা গুরুত্বপূর্ণ। সে বিবেচনাতে আমি চর্যাপদ সাহিত্য একাডেমির একনিষ্ঠতা ও শুদ্ধতাকে সাধুবাদ জানাই।’
শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ অভিনন্দন জানিয়ে বলেন, আমি অধ্যাপক নিলুফা আক্তারকে অভিনন্দন জানাই। বাংলা সাহিত্যের শিক্ষক হিসেবে তাঁর অবদান
প্রশংসাযোগ্য। আশা করি শিক্ষা ও গবেষণার পাশাপাশি সাহিত্যের বিভিন্ন অঙ্গনে সবসময় তাঁর সরব উপস্থিতি অব্যাহত থাকবে ।
উল্লেখ্য, মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কীর্তমান ব্যক্তি কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সালে প্রথমবারের মতো পদক প্রবর্তন করে চর্যাপদ একাডেমি। এরপর থেকে প্রতি বছর সারাদেশ থেকে শিল্প-সাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের খুঁজে বের করে এনে পদক দেওয়া হয়।