Header Border

ঢাকা, বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ ইং | ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৪°সে
শিরোনাম :
অপহৃত ৯ বাংলাদেশী জেলেকে ফেরত দিল মিয়ানমার চমেক রোগী অপহরণ মামলার আসামী সাইফুল ইয়াবা সহ গ্রেপ্তার উখিয়া সী-লাইন ও কক্স-লাইন পরিবহন অফিসে চাঁদা না দেওয়ায় হামলার অভিযোগ! মর্গে মৃত নারীদের ধর্ষণ করত মুন্না ভগত! অপহরণ মামলায় জামিনে এসে বাদীকে হত্যার হুমকি অসামাজিক কার্যকলাপে জনতার হাতে গণধোলাই খেলেন অপকর্মের হোতা ও লম্পট সাইফুল দীর্ঘদিন পর ফিলিস্তিনকে সমর্থন ভারতের! কক্সবাজার জনতা ব্লাড ডোনার’স সোসাইটির বিনামূল্যে রক্ত নির্ণয় কর্মসূচি  কেন্দ্রীয় যুবলীগের সদস্য ইশতিয়াক আহমেদ জয়কে শুভেচ্ছা বার্তা জানালেন জুবাইর তুহিন ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদ্রাসাশিক্ষক গ্রেফতার

বাংলাদেশের ভ্যাকসিন  কিনতে আগ্রহী নেপাল; ২ মিলিয়ন ডোজ টিকা কিনতে সমঝোতা

দেশীয় গ্লোব বায়োটেকের ব্যানকোভিড ভ্যাকসিনের দাম হতে পারে প্রায় “পাঁচ হাজার” টাকা। এটি সফল হলে বাংলাদেশের চাহিদা মেটানোর পরই বি’ভিন্ন দেশে রফতা’নি করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হারুনুর রশীদ।’ এদিকে, হিউম্যান ট্রায়ালের আগেই বিশ লাখ ডোজ টিকা কিনতে সমঝোতা করেছে নেপাল।”

গ্লোবের চেয়ারম্যান হারুনুর রশীদ বলেন, বাংলাদেশে তৈরি করোনা ভ্যাকসিন ব্যানকোভিডের দুই মিলিয়ন ডোজ ক্রয়ের ‘সমঝোতা হয়েছে নেপালের আন’মোল ফার্মাসিক্যাল ‘। আগ্রহী আরো বেশ কয়েকটি দেশ। তবে তিনি এই দেশটির নাম বলেন’নি।

নেপালের অ্যাম্বাসেডর ডা. বনশ্রীধর মিশ্রা বলেন, তারা এই ভ্যাক্সিন নিতে আগ্রহী। সফল হলে সরকারি’ভাবে ক্রয় করতে চান তারা। বাংলাদেশ সরকার চাইলে নেপাল ক্লিনিক্যাল ট্রায়েলে আগ্রহী নেপাল।”

গ্লোব বায়োটেকের প্রধান বলেন,বাংলাদেশকে সন্তুষ্ট করই আমদানি হবে ব্যানকোভিড। দামের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও অন্য ভ্যাকসিনের চেয়ে তা তুলনা’মূলক কম হবে বলে জানান তিনি।

শিগগিরই মানবদেহে প্রয়োগের অনুমতি চাইতে সিআরও এর মাধ্যমে বিএমআরসিতে আ’বেদন জমা দিবে গ্লোব বায়োটে’ক।

এর আগে, গত ৫ অক্টোবর গ্লোব জানায়, গ্লোব সফল’ভাবে প্রাণিদেহে তাদের ট্রায়াল সম্পন্ন করেছে, এখন হিউম্যান ট্রায়ালে যওয়ার জন্য প্রস্তুত। সেদিন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. হারুনুর রশীদ জানান, সব ঠিকঠাক থাকলে, সরকারের সার্বিক সহ’যোগিতা পেলে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে আসবে। তবে এজন্য তিনি সরকারের পৃষ্ঠ’পোষকতার জন্য আবেদন করেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আবারও সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের বলে মানচিত্রে প্রকাশ করল মায়ানমার!
সীমান্ত হত্যা সহজ বিষয় নয়; বললেন নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার
ধর্ষনের দায় এড়াতে পারেনা সরকার; বললেন ওবায়দুল কাদের
২৪ কোটি টাকার প্রকল্পে পরামর্শক ব্যায় ১৬ কোটি টাকা!
আলোচিত রিফাত হত্যা মামলায় মিন্নি সহ ৬ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে আদালত
সিলেট এমসি কলেজে গৃহবধূ গণধর্ষণের আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে!

আরও খবর

Design & Developed BY Suhag rana 
ব্রেকিং নিউজ