Header Border

ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ ইং | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৮°সে
শিরোনাম :
প্রাথমিক বিদ্যালয়ে গৃহবধূ’কে সংঘবদ্ধ ধর্ষণ, আটক ২ প্রিয় বাংলাদেশ ;জোবায়ের জুবেল আবারও সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের বলে মানচিত্রে প্রকাশ করল মায়ানমার! মরিচ্যায় রাস্তার দু’পাশে সিএনজি টমটমের যত্রতত্র পার্কিং, সৃষ্টি হচ্ছে দীর্ঘ জামজট ব্রাহ্মণবাড়িয়ার মানুষ কোটি টাকা জরিমানা দিলেও মাস্ক পরে না! আ’লীগ নেতার স্ত্রীর নির্যাতনে মারা গেল সেই শিশু গৃহকর্মী মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ড খুনিয়া পালং ইউনিয়ন শাখার কমিটি অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশের ভ্যাকসিন  কিনতে আগ্রহী নেপাল; ২ মিলিয়ন ডোজ টিকা কিনতে সমঝোতা অপমান সইতে না পেরে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা! বেসামাল ধর্ষণ; লিখেছেন জোবায়ের জুবেল

ব্রিটেনে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হলেন বাংলাদেশী বংশোদ্ভূত যে নারী

করোনা’য় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ’গুলোর মধ্যে একটি হচ্ছে যুক্তরা’জ্য। এখন পর্যন্ত দেশটি’তে মারণ এই ভাইরা’সে মোট আক্রান্ত হয়ে’ছে ২ লাখ ৮৪ হাজার ২৭৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৪ হাজা’র ১৩১ জনের।

দেশটি’তে করোনার এই মহা’মারীর সময়ে সামনের সারি’তে থেকে স্বাস্থ্য’সেবা দিয়ে বর্ষ’সেরা চিকিৎসক নির্বাচিত হয়েছে’ন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ চিকিৎসক।

তার নাম ফারজানা হোসেইন। দেশটি’র ন্যাশনাল হেলথ সার্ভিস- এনএইচএস এই ঘোষণা দিয়েছে।
যুক্তরা’জ্যের লন্ডনে পিকা’ডিলি সার্কা’সের সামনের তাকে নিয়ে বিল’বোর্ড টাঙানো হয়েছে। ব্রিটেনের সাটার’স্টক ডটকম ছবিটি প্রকাশ করেছে।

এতে দেখা যাচ্ছে, বিল’বোর্ডটির সামনেই দাঁড়িয়ে রয়েছেন ফারজানা হোসেইন। ডা. ফারজানা হোসেইন এবং তার টিম করোনা মহা’মারীকালীন ব্রিটেনের রোগীদের চিকিৎসা বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ডা. ফারজানা হোসেইন ১৮ বছর ধরে পূর্ব লন্ডনে চিকিৎসা পেশায় নিয়োজি’ত।

দুই কন্যা সন্তানের জননী ডা. ফারজানা হোসেইন যুক্তরাজ্যের ন্যাশনা’ল এ্যাসোসিয়েশন অব প্রা’ইমারি কেয়ারের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। অর্থনৈতিক’ভাবে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করায় তার লক্ষ্য বলে জানিয়েছেন ডা. ফারজানা হোসেইন।

জানা গেছে, ফারজানা হোসেইনের বাবা স্বাধীন’তার আগে ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। তিনি মূলত অ্যানেস্থেসিস্ট হিসেবে বৃত্তি নিয়ে পড়ালেখা করতে সেখানে যান।

পরের বছর যখন যুদ্ধ শুরু হল তখন তার বাবার বৃত্তি বাতিল হয়ে যায়। ওই সময় দেশেও ফিরতে পারেননি তিনি। স্ত্রী ও এক বছরের ছেলে সন্তান নিয়ে চরম বিপাকে পড়েন তিনি। এমন সময় যুক্ত’রাজ্যের ন্যাশ’নাল হেল্থ সার্ভিসে তিনি বেতন ছাড়াই দীর্ঘ দিন কাজ করেন।

ফারজানার যখন ১৯ বছর বয়স, তখন তার অনেক অসুস্থ হয়ে পড়েন। ওই সময় ফারজানা মেডিকেল প্রথম বর্ষের ছাত্রী ছিলেন। ওই সময় তার মা হৃদ’রোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুর আগে মায়ের শেষ উপদেশ ছিল ‘আমি চাই তুমি চিকিৎসক হও এবং অসহায়’দের সেবা করো। ’

মায়ের এই কথাকে সম্বল করে পড়াশোনা চালিয়ে যান ফারজানা এবং নিজেকে চিকিৎস’ক হিসেবে গড়ে তোলেন। সূত্র: ইস্টার্ন আই

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশের ভ্যাকসিন  কিনতে আগ্রহী নেপাল; ২ মিলিয়ন ডোজ টিকা কিনতে সমঝোতা
সাধারণ মুসল্লিদের জন্যে খুলে গেল মসজিদুল হারামের দরজা
নাগার্নো কারাবাখ ইস্যূতে আজারবাইজানে আর্মেনিয়ার ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা!
সৌদিতে সব ধরনের তুর্কি পণ্য বর্জনের আহ্বান!
ভারতের হোটেলে উদ্ধার হলো ৯ বাংলাদেশী তরুণী!
জিনজিয়ান প্রদেশে ১৬ হাজার মসজিদ ভেঙ্গে গুঁড়িয়ে দিল চীন!

আরও খবর

Design & Developed BY Suhag rana 
ব্রেকিং নিউজ