Header Border

ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ ইং | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৮°সে
শিরোনাম :
প্রাথমিক বিদ্যালয়ে গৃহবধূ’কে সংঘবদ্ধ ধর্ষণ, আটক ২ প্রিয় বাংলাদেশ ;জোবায়ের জুবেল আবারও সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের বলে মানচিত্রে প্রকাশ করল মায়ানমার! মরিচ্যায় রাস্তার দু’পাশে সিএনজি টমটমের যত্রতত্র পার্কিং, সৃষ্টি হচ্ছে দীর্ঘ জামজট ব্রাহ্মণবাড়িয়ার মানুষ কোটি টাকা জরিমানা দিলেও মাস্ক পরে না! আ’লীগ নেতার স্ত্রীর নির্যাতনে মারা গেল সেই শিশু গৃহকর্মী মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ড খুনিয়া পালং ইউনিয়ন শাখার কমিটি অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশের ভ্যাকসিন  কিনতে আগ্রহী নেপাল; ২ মিলিয়ন ডোজ টিকা কিনতে সমঝোতা অপমান সইতে না পেরে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা! বেসামাল ধর্ষণ; লিখেছেন জোবায়ের জুবেল

মীর কাশেম আলীর কয়েক’শ কোটি টাকার সম্পত্তি হাতিয়ে নিয়েছে এমপি পাপুল

কুয়েতে মানব”পাচার এবং প্রবাসী’দের উপার্জনের টাকা কৌশলে হাতিয়ে নেওয়াসহ বিভিন্ন জালি’য়াতি ও ভিসা ট্রেডিংয়ের মাধ্যমে কয়েক হাজার কোটি টাকা বাগিয়ে নিয়েছে লক্ষ্মীপুর-২ আস’নের সংসদ সদস্য (এমপি) কাজী শহিদ ইস’লাম পাপুল ও তাঁর পরিবার। শুধু তাই নয়, অভিযো’গ রয়েছে যুদ্ধা’পরাধী মীর কাসেম আলীর সঙ্গে পাপুলের ছিল গোপন ব্যবসা’য়িক কারবার। যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডের পর মীর কাসেমের ব্যাব’সায়িক কয়েক শ কোটি টাকার সম্পত্তি আত্মসাৎ করেন পাপুল। প্রাথমিক তদন্তে পাপুল, তাঁর স্ত্রী সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা ইসলাম, মেয়ে ও শ্যালি’কার নামে সম্পদের একাধিক তথ্য-উপাত্ত পেয়েছে দুদকের অনু’সন্ধান দল।

এরই মধ্যে বিভিন্ন ব্যাংকে লেন’দেনের তথ্য-উপাত্ত চেয়ে চিঠি পাঠানোর পাশা’পাশি পাপুলের স্ত্রী, মেয়ে ও শ্যালিকার দেশ”ত্যাগেনিষেধাজ্ঞা চেয়ে ইমিগ্রেশনসহ সংশ্লিষ্ট বিভাগে চিঠি দিয়েছে দুদকের অনু’সন্ধান দল। এরই ধারা”বাহিকতায় গত বুধবার সকালে পাপুল ও তাঁর স্ত্রী সেলিনার নির্বাচনী হলফ”নামা পেতে নির্বাচন কমিশনে তাগিদ’পত্র দিয়েছে দুদক। ওই দিনই অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্তের স্বার্থে এনবিআরের কাছে পাপুল দম্পতি ও তাঁর শ্যালিকার আয়করের নথিপত্র চেয়েছে সংস্থাটির অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মো. সালাহ”উদ্দিন। নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের একজন কর্মকর্তা কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন।

আয়কর নথি”পত্রের জন্য বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে এনবিআরের কর অঞ্চল-৫ ও কর অঞ্চল-১৩-এর ডেপুটি কমিশ”নার বরাবর চিঠি দেওয়া হয়। এনবিআরে দেওয়া চিঠিতে পাপুল, স্ত্রী সেলিনা ইসলাম ও সেলিনার বোন জেসমিনের গত তিন অর্থ’বছরের আয়কর রিটার্নসহ সংশ্লিষ্ট নথিপত্র চাওয়া হয়েছে।

অন্যদিকে নির্বাচন কমিশন ও দুদক সূত্রে জানা যায়, নির্বাচন কমিশন সচিবের কাছে পাপুল দম্প’তির নির্বাচনী হলফনামা চেয়ে তাগিদপত্র দিয়েছে গত মঙ্গলবার পাঠানো চিঠিতে। এর আগে গত ১৬ মার্চ নির্বাচনে পাপুল ও তাঁর স্ত্রী সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা ইসলামের নির্বাচন পরি’চালনার জন্য টাকা পাওয়ার সম্ভাব্য উৎসর বিবরণী, সম্পদ ও দায় এবং বার্ষিক আয় ও ব্যয়ের বিবরণী, দাখিল করা শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্যান্য রেকর্ডপত্র চেয়ে চিঠি দেওয়া হয়েছিল।

দুদকের এক কর্মকর্তা বলেন, দুদকের প্রাথমিক তদন্তে এমপি পাপুল’সহ তাঁর স্ত্রী, মেয়ে ও শ্যালিকার নামে কোটি কোটি টাকার সম্পদের তথ্য-উপাত্ত পাওয়া গেছে। ওই সব তথ্য যাচাই-বাছাইয়ের জন্য বিভিন্ন দপ্তরে চিঠি দেওয়া হয়েছে। তাঁরা যেন দেশ ত্যাগ করতে না পারেন সে বিষয়ে ইমিগ্রেশনে চিঠি দেওয়া হয়েছে। রাজ’ধানীর বিভিন্ন এলাকায় কয়েক শ কোটি টাকার সম্পত্তি রয়েছে। বিদেশে টাকা পাচারের তথ্য-প্রমাণও মিলেছে।
এদিকে জামশেদ কবীর বাকি বিল্লাহ, নুরউদ্দিন চৌধুরী নয়ন, সালাহ”উদ্দিন টিপু ও আরিফ নামে পাপুল দম্পতির চার ঘনিষ্ঠ ব্যক্তির সম্পদের হিসাব পেতে সাবরেজিস্ট্রার অফিসে চিঠি দিয়েছে দুদক।

কুয়েতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, মানব, অর্থপাচারসহ বিভিন্ন জালিয়াতিতে জড়িত এমন কয়েক শ ব্যক্তির তালিকা করেছে কুয়েত সরকার।  সেই তালিকা ধরেই সম্প্রতি বিতর্কিত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করে দেশটির গোয়েন্দা বিভাগ। সেই অভিযানেই গ্রেপ্তার হন বাংলাদেশের এমপি পাপুল।

মানবপাচারকারীদের নাম পেয়েছেন তদন্তকারীরা  সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের ‘মানবপাচারচক্রের’ সঙ্গে জড়িতদের নাম পেয়েছেন কুয়েতের তদন্তকারীরা। কুয়েতের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহ গত বুধবার এ তথ্য জানান। এ সময় তিনি মানব”পাচারচক্রের বিরুদ্ধে হুঁশিয়ারি দেন। এদিকে পাপুলের দুই সহযোগীর বিরুদ্ধে গত বুধবার কুয়েতে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। এমপি পাপুল কিভাবে কুয়েতে ঢুকেছেন তা নিয়েও প্রশ্ন উঠেছে ওই দেশটির সংসদে।

কুয়েতের দৈনিক আল রাই পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পাপুলের বিরুদ্ধে জবান’বন্দি দেওয়া ব্যক্তিরা তাঁকে ‘মাফিয়া বস’ হিসেবে অভিহিত করেছেন। গরিব ও নিম্ন আয়ের শ্রমিকরা পাপুলকে ‘কর’ (চাঁদা) দিতে বাধ্য হতেন।

সূত্রঃ কালের কণ্ঠ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশে ২৪ ঘন্টায় আরও ২ জ’নের মৃত্যু; আক্রান্ত ৬৬৫
আজ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৩৮৫ বন্দি
যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়ে গেল
সরকারি ছুটি বাড়ছে আরও ১১ দিন; জনপ্রশাসন প্রতিমন্ত্রী
৭ হা’জা’র কওমি মাদ্রাসা’কে ৮ কোটি ৩১ লক্ষ টাকা’র অনু’দান দিল প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্রে করোনায় ৬১ হাজারের বেশি প্রাণহানি

আরও খবর

Design & Developed BY Suhag rana 
ব্রেকিং নিউজ