Header Border

ঢাকা, সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ ইং | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৮°সে
শিরোনাম :
প্রাথমিক বিদ্যালয়ে গৃহবধূ’কে সংঘবদ্ধ ধর্ষণ, আটক ২ প্রিয় বাংলাদেশ ;জোবায়ের জুবেল আবারও সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের বলে মানচিত্রে প্রকাশ করল মায়ানমার! মরিচ্যায় রাস্তার দু’পাশে সিএনজি টমটমের যত্রতত্র পার্কিং, সৃষ্টি হচ্ছে দীর্ঘ জামজট ব্রাহ্মণবাড়িয়ার মানুষ কোটি টাকা জরিমানা দিলেও মাস্ক পরে না! আ’লীগ নেতার স্ত্রীর নির্যাতনে মারা গেল সেই শিশু গৃহকর্মী মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ড খুনিয়া পালং ইউনিয়ন শাখার কমিটি অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশের ভ্যাকসিন  কিনতে আগ্রহী নেপাল; ২ মিলিয়ন ডোজ টিকা কিনতে সমঝোতা অপমান সইতে না পেরে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা! বেসামাল ধর্ষণ; লিখেছেন জোবায়ের জুবেল

অনলাইন ক্লাসে সেঞ্চুরি করল কক্সবাজার সিটি কলেজের প্রভাষক

মোঃ ইরফান উদ্দিন

শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। প্রাকৃতিক দূর্যোগ মহামারী কোভিড-১৯, করোনা ভাইরাসে আজ পুরো পৃথিবী স্তব্ধ। যার প্রভাব থেকে রক্ষা পায় বিশ্বের শিক্ষা ব্যবস্থা। বিগত প্রায় তিন মাস ধরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। দেশের অন্যান্য সেক্টরের মতো শিক্ষা সেক্টরও আজ প্রায় ভঙ্গুর।
যেহেতু তিন মাসের অধিক সময় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তাই শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সরকার অনলাইনে ক্লাস করানোর উদ্দ্যোগ নেয় এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাসের ব্যবস্থা করার অনুরোধ করে। যারই ধারাবাহিকতায় দক্ষিণ চট্টলার অন্যতম উচ্চ বিদ্যাপিঠ কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ, শিক্ষাবন্ধু খ্যাঁত প্রফেসর ক্য থিং অং এর নির্দেশনায় কক্সবাজার সিটি কলেজেও অনলাইনে ক্লাসের ব্যবস্থা করা হয়।
উক্ত অনলাইন ক্লাসে অংশ নিয়ে কক্সবাজার সিটি কলেজে এপর্যন্ত ১০০এর বেশি ক্লাস নিয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক জাহাঙ্গীর আলম। তিনি একাদশ-দ্বাদশ শ্রেণির পদার্থবিজ্ঞান,পদার্থবিজ্ঞান বিভাগের সম্মান ১ম ও ২য় বর্ষ মিলিয়ে ২০ এপ্রিল হতে একশোরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেন।
খবর নিয়ে জানা গেছে জাহাঙ্গীর আলম কলেজে এবং তার ডিপার্টমেন্ট জনপ্রিয় একজন শিক্ষক। তিনি তাঁর নিজের দায়িত্বের প্রতি কখনো অবহেলা করেন না। তিনি শিক্ষার্থীদের যে কোন ধরণের সহযোগিতার ক্ষেত্রে হাত বাড়িয়ে দেন সব সময়। কলেজে পাঠদান শেষে নেওয় অধ্যায় ভিত্তিক পরীক্ষায় যারা সর্বোচ্চ নম্বরপেত তাদেরকে ব্যক্তিগত উদ্যোগে পুরস্কৃত করতেন।

অনলাইন ক্লাসে শতক পূর্ণ হওয়ায় কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য সিনিয়র শিক্ষকগণ প্রভাষক জাহাঙ্গীরকে ধন্যবাদ জানায় এবং তার ভূয়সী প্রশংসা করেন।

এছাড়াও কক্সবাজার সিটি কলেজের প্রায় দুই শতাধিক শিক্ষকের বেশির ভাগ শিক্ষক অনলাইনে ক্লাস চালিয়ে যাচ্ছেন বিগত তিন মাস ধরে।

কক্সবাজার সিটি কলেজে ০৭ টি বিষয়ে প্রিলিসহ মাস্টার্স(রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান, বাংলা), ১৩ বিষয়ে স্নাতক-সম্মান( পদার্থবিজ্ঞান, বায়োকেমেস্ট্রি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স ও ব্যাংকিং, সমাজবিজ্ঞান, বাংলা, ইংরেজি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), ০২ টি বিষয়ে স্নাতক-(সম্মান) প্রফেশনাল(কম্পিউটার সায়েন্স ও ইন্জিনিয়ারিং, ট্যূরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট), এবং থিয়েটার স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা, স্নাতক (বিএ, বিএসএস, বিবিএ), স্নাতক -উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(বিএ, বিএসএস) এইচএসসি( মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কারিগরি- ব্যবসায় ম্যানেজমেন্ট) এইচএসসি-উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(মানবিক, বিজ্ঞান) শাখায় পাঠদান করানো হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চলতি বছরে বাতিল হলো পিএসসি ও জেএসসি পরীক্ষা!
ফের বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি; ৬ আগষ্ট পর্যন্ত বন্ধ ঘোষণা
মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয় থেকে এইবারে এ প্লাস পেয়েছে যারা
দেশে ১০৪ প্রতিষ্ঠানের কেউ পাশ করতে পারেনি!
দেশে ২৪ ঘন্টায় আরও ২ জ’নের মৃত্যু; আক্রান্ত ৬৬৫
আজ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৩৮৫ বন্দি

আরও খবর

Design & Developed BY Suhag rana 
ব্রেকিং নিউজ